অবৈধ চিন্তা
- রজত আর্য ০৯-০৫-২০২৪

ওই ডাস্টবিন,ওই পুকুরপাড়, মাঠের ধারে
ওখানে নবজাতক পাওয়া যায় মাঝে মাঝে লোকগুলো তাদের নাম দিয়ে দেয় বেশ
অবৈধ শিশু !
আমি মুর্খ মানুষ
সব দেখে চুপ করে থাকতে পারিনা; সার্টিফিকেটধারী শিক্ষিতদের মত,
মাথা চুলকাই, চুল ছিঁড়ি চিন্তায়।
কত গরিবের রত্ন, ধনীর দুলালের
শরীর দেখেছি বিচক্ষণ চোখে;
কোথাও বৈধতার চিহ্ন দেখিনি আমি
আসলে কেউ কি তার দেহে বৈধতার ট্রেডমার্ক দেখেছে কোনদিন কোনকালে?
তাহলে ওই শিশু
ঘন্টাকয়েক আগে জন্ম যার
সে কিভাবে অবৈধ?
সে অবৈধ, কারন সে বাস্তবতা দেখেছে
জন্মের প্রথম প্রহরে ;
স্বার্থপর মায়ের ভয়ার্ত চোখ,
বাবারূপী পশুর বিরক্তি,
সে অবৈধ, কেননা জন্মের পর মায়ের কোলে স্হান হয়নি তার
খোলা আকাশের নিচে ঠাঁই হয়েছে।
সে অবৈধ, কেননা তার মৃতদেহ পাশে
উৎসুক জনতার ভীড়,যাদের চোখে ছিল
ঘৃণা আর বিদ্রুপ,
নাকে কাপড় দেয়া মানবতা।
মৃত্যুর আগে গত রাতে একটা বুদ্ধিমান কুকুর শুনিয়েছে তাকে এ বিষাক্ত সমাজের গল্প
যেখানে মানুষগুলোর মরিচা ধরা অলস মস্তিষ্ক অবৈধ চিন্তা করে সারাক্ষণ।
আসলে সে অবৈধ শিশু নয়
অবৈধ আমাদের চিন্তাগুলো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

rojatpal100
১৪-০৮-২০১৬ ০১:৪২ মিঃ

রায়হান ভাই অনেক ধন্যবাদ। আপনার ওয়ালে আসব।

Ojanahridoy
১৪-০৮-২০১৬ ০০:৩৬ মিঃ

ভাল লেগেছে ;-)
আমার ওয়ালে দাওয়াত রইল।

rojatpal100
১৩-০৮-২০১৬ ০৯:৫২ মিঃ

অশেষ ধন্যবাদ ভাই

rjmahin
১৩-০৮-২০১৬ ০৯:১৫ মিঃ

অসাধারন লেগেছে